এই মর্মান্তিক দুর্ঘটনায় যাত্রী, বিমানকর্মী এবং স্থলভাগের বাসিন্দাসহ অন্তত ২৭৪ জনের মৃত্যু হয়েছে।
আন্তর্জাতিক বিমান চলাচল বিশেষজ্ঞ ক্যাপ্টেন স্টিভের মতে, এই দুর্ঘটনার কারণ পাখির ধাক্কা বা ইঞ্জিন বিকল হওয়া নয়, বরং ককপিটের একটি ভুল। তিনি এটিকে একটি "দুঃখজনক ভুল" হিসাবে বর্ণনা করেছেন, যেখানে ল্যান্ডিং গিয়ারের পরিবর্তে ফ্ল্যাপ প্রত্যাহার করা হয়েছিল। ক্যাপ্টেন স্টিভ এর আগে ফ্ল্যাপের ভুল ব্যবস্থাপনা এবং পাখির আঘাতের মতো অন্যান্য সম্ভাব্য কারণ নিয়ে আলোচনা করেছিলেন। তিনি উল্লেখ করেছেন যে ৭৮৭ একটি বড় বিমান, তাই পাখির আঘাতে বিধ্বস্ত হওয়ার সম্ভাবনা কম, যদি না প্রচুর সংখ্যক পাখি জড়িত থাকে। তিনি আরও জানান যে দুর্ঘটনার সময় বিমানটির শক্তি হারানোর কোনো লক্ষণ দেখা যায়নি। ক্যাপ্টেন স্টিভ বিমানটি ভেঙে পড়ার আরও একটি কারণের কথা বলেছেন: সাধারণত কোনও বিমান উড়ান শুরুর সময় ডানাগুলি উপরের দিকে বাঁকানো থাকে, এয়ার ইন্ডিয়ার বিমানের ক্ষেত্রে তা হয়নি। ড্রিমলাইনারের ডানাগুলি এমন ভাবে তৈরি যাতে সামনে এগোনোর হলে বায়ুর চাপের সঙ্গে অনেকটা বেঁকে যায়। এই ক্ষেত্রে, তিনি বলেছিলেন, "আপনি ৭৮৭-এ দেখতে পাবেন এই বিমানের ডানার প্রান্তগুলি অনেকটা বেঁকে যায় উপরে ওঠার সময়ে।"