ভারতে শোরুম, কিন্তু উৎপাদনে অনাগ্রহী টেসলা: ইলন মাস্কের সংস্থা এখনও 'মেক ইন ইন্ডিয়া' থেকে দূরে
ইলন মাস্কের নেতৃত্বাধীন টেসলা ভারতে তাদের উপস্থিতি বাড়াতে উদ্যোগী হলেও, দেশীয় উৎপাদনে এখনও আগ্রহ প্রকাশ করেনি। সম্প্রতি, মুম্বইয়ের কুরলা ওয়েস্টে লোধা লজিস্টিক্স পার্কে ২৪,৫৬৫ বর্গফুট জায়গা ৫ বছরের জন্য লিজে নিয়েছে টেসলা, যেখানে একটি গুদাম বা সার্ভিস সেন্টার স্থাপন করার পরিকল্পনা রয়েছে। এই চুক্তির জন্য মাসিক প্রায় ₹৩৭.৫৩ লক্ষ ভাড়া নির্ধারিত হয়েছে, যার ফলে ৫ বছরে মোট ব্যয় হবে প্রায় ২৪ কোটি।
ভারতের ভারী শিল্পমন্ত্রী এইচডি কুমারস্বামীর মতে, টেসলা এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারের নতুন বৈদ্যুতিক গাড়ি (EV) নীতিতে অংশগ্রহণের আগ্রহ দেখায়নি। এই নীতির আওতায়, যদি কোনও সংস্থা ₹৪৮৬ মিলিয়ন বা তার বেশি বিনিয়োগ করে এবং তিন বছরের মধ্যে উৎপাদন শুরু করে, তবে তারা সীমিত সংখ্যক গাড়ি ১৫% আমদানি শুল্কে আনতে পারবে।
টেসলা বর্তমানে ভারতীয় বাজারে তাদের গাড়ি আমদানি করে বিক্রি করার পরিকল্পনা করছে, যা স্থানীয় উৎপাদনের অভাবে উচ্চ মূল্যের কারণে সাধারণ গ্রাহকদের নাগালের বাইরে থাকতে পারে। এই সিদ্ধান্তের ফলে, ভারতীয় ইভি বাজারে টেসলার প্রবেশ বিলম্বিত হতে পারে এবং দেশীয় কর্মসংস্থান ও বিনিয়োগের সুযোগ হারাতে পারে।
তবে, টেসলা ইতিমধ্যে ভারতের টাটা গ্রুপের বিভিন্ন সংস্থার সঙ্গে গ্লোবাল সরবরাহ চেইনে অংশীদারিত্ব গড়ে তুলেছে। টাটা অটোকম্প, টিসিএস, টাটা টেকনোলজিস এবং টাটা ইলেকট্রনিক্সের মতো সংস্থাগুলি টেসলার জন্য বিভিন্ন উপাদান ও পরিষেবা সরবরাহ করছে। ২০২৪ অর্থবছরে, ভারতীয় সংস্থাগুলি টেসলাকে প্রায় ২ বিলিয়ন মূল্যের উপাদান সরবরাহ করেছে, যা ভবিষ্যতে আরও বাড়তে পারে।
ভারতীয় বাজারে টেসলার এই দ্বৈত অবস্থান—একদিকে শোরুম ও অফিস স্থাপন, অন্যদিকে উৎপাদনে অনাগ্রহ—দেশীয় ইভি শিল্পের জন্য এক গুরুত্বপূর্ণ ইঙ্গিত। যদিও টেসলা সরাসরি উৎপাদনে না এলেও, তাদের সরবরাহ চেইনে ভারতীয় সংস্থাগুলির অংশগ্রহণ দেশীয় শিল্পের জন্য একটি ইতিবাচক দিক।