মুখ্য সমাচার :
দিঘায় পর্যটকদের নিরাপত্তায় কড়া নজরদারি, হোটেলগুলোর বাইরে বসানো হবে তথ্য বোর্ড সাইপ্রাসের সর্বোচ্চ সম্মানে ভূষিত প্রধানমন্ত্রী মোদী: বন্ধুত্বের নতুন দিগন্ত উন্মোচন লখনউ বিমানবন্দরে ফের হজ ফ্লাইটে জরুরি অবতরণ, ধোঁয়া আর চাকা থেকে শিখা, নিরাপদ ২৫০ হজযাত্রী দক্ষিণবঙ্গে কি অবশেষে স্বস্তির বারিধারা? বর্ষা প্রবেশের দিনক্ষণ জানাল আবহাওয়া দফতর ইসরায়েল-ইরান সংঘাত: তেহরানে বিদেশমন্ত্রকে হামলা, নিহত ২৩০

চীনের চাপের মুখে ভারত-জাপান রেল প্রকল্প অনিশ্চিত, ১৩ বছরের পুরনো চুক্তি ভাঙার ইঙ্গিত

চীনের কৌশলগত আগ্রাসনের পরিপ্রেক্ষিতে এবার বড়সড় কূটনৈতিক মোড় নিচ্ছে এশিয়ার রাজনীতি।
Pressman
14 June, 2025
জাপানের সঙ্গে ভারতের বহু প্রতীক্ষিত বুলেট ট্রেন প্রকল্প—যেটি ১৩ বছর আগে স্বাক্ষরিত হয়েছিল—তা এখন ভাঙনের মুখে। ভারত সরকার এই উচ্চগতির রেল প্রকল্প নিয়ে পুনর্বিবেচনার পথে হাঁটছে বলে সূত্রে জানা গেছে।

রয়টার্সের একটি রিপোর্ট অনুযায়ী, সরকার সরকারি সংস্থা ইন্ডিয়ান রেয়ার আর্থস লিমিটেড-কে জাপানে রেয়ার আর্থ এলিমেন্টস রপ্তানি স্থগিত করতে বলেছে।
আইআরইএল (IREL) এখন ভারতেই রেয়ার আর্থ এলিমেন্টস প্রক্রিয়াকরণের ক্ষমতা বাড়াতে চায়। বর্তমানে এই বিষয়ে চীন সবচেয়ে এগিয়ে। চীনের রেয়ার আর্থ উৎপাদন ২০১৪ সাল থেকে তিনগুণ বেড়েছে। ২০২৪ সালে তারা ২,৭০,০০০ মেট্রিক টন রেয়ার আর্থ উৎপাদন করেছে যা বিশ্ব উৎপাদনের ৬৯%। বিশ্বের মোট রিফাইনিং ক্যাপাসিটির (Refining Capacity) ৯০% চীনের দখলে। চীন রেয়ার আর্থ এলিমেন্টস রপ্তানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছে। এপ্রিল থেকে চীন এর রপ্তানি কমিয়ে দিয়েছে। এর ফলে অটোমোবাইল (Automobile) এবং হাই-টেক (High-Tech) পণ্য তৈরি করা সংস্থাগুলির উপর চাপ বেড়েছে।
Follow Us ই-পেপার